Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করার জন্য তালিবানকে প্রস্তাব পাকিস্তানের
আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান প্রসঙ্গ 

ইসলামাবাদ, ৩ অক্টোবর (পিটিআই): আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করা উচিত। পাকিস্তানের তরফে তালিবানকে এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে তালিবান প্রতিনিধিরা দেখা করেন।  
বিশদ
প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা, নিহত চার 

প্যারিস, ৩ অক্টোবর (এএফপি): প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। ওই হামলায় মৃত্যু হয়েছে চারজন পুলিস অফিসারের। হামলকারী পুলিসের সদরদপ্তরেরই একজন কর্মী বলে জানানো হয়েছে।
বিশদ

04th  October, 2019
ভেঙে পড়ল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালীন বিমান, মৃত ৭ 

উইন্ডসর লকস, ৩ অক্টোবর (এপি): দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের এক বিমান দুর্ঘটনায় সাতজনের মৃত্যু হয়েছে। ১৩ জন যাত্রীবাহী ওই প্লেনটি বুধবার হার্টফোর্ড বিমানবন্দরে ভেঙে পড়ে এবং আগুন লেগে যায়।
বিশদ

04th  October, 2019
নতুন সরকার ছাড়াই ইজরায়েল পার্লামেন্টে শপথ 

জেরুজালেম, ৩ অক্টোবর (এএফপি): বৃহস্পতিবার নতুন সরকার ছাড়াই শপথ নিল ইজরায়েল পার্লামেন্ট। নির্বাচনের পর জোট গঠন নিয়ে অচলাবস্থা নতুন সরকারের গঠনের পথে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। যার জেরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ফের ক্ষমতায় বসার ইচ্ছা অধরা রয়ে গেল।  
বিশদ

04th  October, 2019
জম্মু-কাশ্মীর নিয়ে মোদি সরকারের প্রশংসা সালভের 

লন্ডন, ৩ অক্টোবর (পিটিআই): জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে মোদি সরকারের সিদ্ধান্ত প্রশংসাযোগ্য। লন্ডনে দাঁড়িয়ে এই দাবি করলেন প্রবীণ আইনজীবী হরিশ সালভে। তাঁর মতে, কেন্দ্রীয় সরকার দীর্ঘদিনের পুরনো জটিল সমস্যার সমাধান করে ফেলেছে।
বিশদ

04th  October, 2019
পাকিস্তানকে হারিয়ে ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের
আইনি লড়াই জিতল ভারতীয় রাজপরিবার 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২ অক্টোবর: ব্রিটেনের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের প্রকৃত প্রাপক ভারতীয় রাজপরিবার। পাকিস্তান নয়। লন্ডনের একটি আদালতের তরফে একথা জানানো হয়েছে। পাকিস্তান এই টাকা দাবি করতে পারে, এমন কোনও প্রমাণ মেলেনি বলেও জানিয়েছে আদালত। 
বিশদ

03rd  October, 2019
পরমাণু বৈঠকের আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার 

সিওল, ২ অক্টোবর (এএফপি): মঙ্গলবারই থমকে থাকা পরমাণু সংক্রান্ত আলোচনা ফের চালু করার বার্তা দিয়েছে ওয়াশিংটন এবং পিয়ংইয়ং। তার ২৪ ঘণ্টার মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। বুধবার, সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এই তথ্য জানিয়েছেন।  
বিশদ

03rd  October, 2019
ব্রিটেনজুড়ে পালিত হল মহাত্মা
গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২ অক্টোবর: প্রতি বছরের ন্যায় এবারও ভারতীয় হাই কমিশন এবং ইন্ডিয়া লিগের উদ্যোগে লন্ডনের তাভিস্টক স্কোয়ারে অনুষ্ঠিত হল গান্ধী জয়ন্তী। আজকের এই অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার রুচি ঘনশ্যাম, ক্যামডেনের মেয়রের পাশাপাশি উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলররাও।  
বিশদ

03rd  October, 2019
জম্মু ও কাশ্মীরে হামলা চালাতে পারে পাক
মদতপুষ্ট জঙ্গিরা, আশঙ্কা মার্কিন যুক্তরাষ্ট্রের 

ওয়াশিংটন, ২ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছে ভারত। বদলা নিতে ভারতে হামলা চালাতে পারে জঙ্গিরা। মঙ্গলবার এমনই আশঙ্কার কথা জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। আরও বলা হয়েছে, পাকিস্তান যদি সেদেশে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিগোষ্ঠীগুলির উপর রাশ টানতে পারে, তবে এই হামলার আশঙ্কা এড়ানো সম্ভব। 
বিশদ

03rd  October, 2019
ভারতের বিরুদ্ধে সংঘর্ষ বিরতির অভিযোগ তুলে রাষ্ট্রদূতকে তলব পাকিস্তানের 

ইসলামাবাদ, ২ অক্টোবর (পিটিআই): বিনা প্ররোচনায় সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে ভারত। এই অভিযোগ তুলে বুধবার পাকিস্তানে ভারতীয় ডেপুটি হাই কমিশনার গৌরভ আলুওয়ালিয়াকে তলব করল পাকিস্তান। পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, দক্ষিণ এশিয়া এবং সার্ক সংক্রান্ত ডিরেক্টর-জেনারেল মহম্মদ ফয়জল এদিন সমন পাঠান আলুওয়ালিয়াকে।  
বিশদ

03rd  October, 2019
কাশ্মীর নিয়ে পিছু হটতে লেবার পার্টিকে
চিঠি ব্রিটেনের অনাবাসী ভারতীয়দের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১ অক্টোবর: কাশ্মীর ইস্যুতে এবার লেবার পার্টিকে চিঠি লিখলেন ব্রিটেনের অনাবাসী ভারতীয়রা। দলীয় নেতা জেরেমি করবিনের উদ্দেশে লেখা এই খোলা চিঠিতে কাশ্মীর নিয়ে ভারতের প্রতি লেবার পার্টির ভূমিকার সমালোচনা করা হয়েছে। পাশাপাশি, এই খোলা চিঠিতে সই করার জন্য এদেশের অনাবাসী ভারতীয়দের বিভিন্ন সংগঠনগুলির কাছেও আর্জি জানিয়েছেন তাঁরা। লক্ষ্য একটাই। লেবার পার্টি এবং দলের নেতা জেরেমি করবিনের উপর চাপ বাড়ানো। 
বিশদ

02nd  October, 2019
৩৭০ ধারা বাতিল ইস্যুতে কোনও প্রভাবশালী
মুসলিম দেশকে পাশে পায়নি পাকিস্তান: প্রধান 

নয়াদিল্লি, ১ অক্টোবর (পিটিআই): ৩৭০ ধারা বাতিল ইস্যুতে কোনও প্রভাবশালী মুসলিম দেশকে পাশে পায়নি পাকিস্তান। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, কাতারের মতো দেশগুলি ভারতের অবস্থানকেই সমর্থন করেছে। মঙ্গলবার, এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।  
বিশদ

02nd  October, 2019
আফগানিস্তানে ফের তালিবান হামলা, মৃত্যু ১১ পুলিসকর্মীর 

বাল্খ, ১ অক্টোবর (পিটিআই): শান্তি প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর ফের আফগানিস্তানে হামলা চালাল তালিবান। মঙ্গলবার ভোরে ঘটনাটি ঘটেছে উত্তর আফগানিস্তানের বাল্খ প্রদেশের শোরটেপা জেলায়।
বিশদ

02nd  October, 2019
হংকংয়ের দুর্গাপুজোয় প্রতিমা, ঢাকি,
পুরোহিত, রাঁধুনি যায় কলকাতা থেকে 

অভিনন্দন দত্ত, কলকাতা: প্রবাসী বাঙালিদের কাছে শারদোৎসব বাঙালি আবেগেরই বহিঃপ্রকাশ। সেই আবেগের স্রোতে পিছিয়ে নেই হংকং। দক্ষিণ চীন সাগরের উপকূলে হংকংয়ের একমাত্র বাঙালি অ্যাসোসিয়েশন সুদীর্ঘ ২০ বছর ধরে দুর্গাপুজো করে আসছে।   বিশদ

01st  October, 2019
সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন, ভারতের ডেপুটি হাই কমিশনারকে সমন পাঠাল পাকিস্তান 

ইসলামাবাদ, ৩০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলল পাকিস্তান। সোমবার ইসলামাবাদে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার গৌরব আলুওয়ালিয়াকে ডেকে পাঠিয়ে প্রতিবাদ জানায় পাকিস্তান। 
বিশদ

01st  October, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। গত বছরের অক্টোবর থেকে ৫৬টির মধ্যে দেশের জার্সিতে ৪৮টি ...

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেল মন্ত্রক প্রতিটি জোনকেই ভাড়া ছাড়া অন্যান্য খাতে আয় বৃদ্ধির রাস্তা খুঁজতে নির্দেশ দিয়েছিল। সেই পথে চলে বিজ্ঞাপন সহ বিভিন্ন খাতে ইতিমধ্যেই আয় বাড়িয়েছে একাধিক জোন। ভাড়া ছাড়া অন্য খাতে আয় বৃদ্ধিতে এবার অব্যবহৃত জমিতে পুকুর কেটে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: গৃহে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব পরিসংখ্যান দিবস ১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম১৯৭৮: ...বিশদ

07:03:20 PM

আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

06:16:00 PM

করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM